ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কক্সবাজার-৩ আসনে বিএনপি-জামাতের দুর্গে হানা দিবে আওয়ামী লীগ

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার জেলার ৪টি সংসদীয় আসন থেকে ২৮ জন প্রার্থী ভোট যুদ্ধে লড়াই করবেন। এর মধ্যে বিভিন্ন দলের প্রার্থী রয়েছেন ২৫ জন, এবং স্বতন্ত্র প্রার্থী রয়েছেন নারীসহ ৩ জন। কক্সবাজার জেলার ৪ টি সংসদীয় আসনে ২৮ জন প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়েছেন। প্রতীক পাওয়ার পর সোমবার বিকাল থেকে স্ব স্ব নির্বাচন এলাকায় আনুষ্ঠানিক ভাবে প্রার্থীরা নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। কক্সবাজার ৪টি সংসদীয় আসনে জাপার প্রার্থী রয়েছে। তিনটি আসনে রয়েছে বিএনপি প্রার্থী। এই চারটি সংসদীয় আসনে আওয়ামী লীগ ও বিএনপির লড়াইয়ে ভাগ বসাতে চায় জাতীয় পার্টির প্রার্থী।
কক্সবাজার-৩ (সদর-রামু) আসন। অষ্টম ও নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে কক্সবাজার-৩ আসনকে বিএনপি-জামায়াত জোটের বলে গণ্য করা হতো। কিন্তু গত দশম সংসদ নির্বাচনে আসনটি হাতছাড়া হয় তাদের। এ দুই নির্বাচনে আসনটিতে বিএনপি-জামায়াত জোটের প্রার্থী নির্বাচিত হন। গত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি-জামায়াত জোট অংশ না নেয়ায় আওয়ামী লীগ প্রার্থী সাইমুম সরওয়ার কমল জয়ী হন। এ আসনে সাইমুম সরওয়ার কমল এমপি হওয়ার পর থেকে এলাকার বিভিন্ন স্থানে ব্যাপক উন্নয়ন হয়েছে। আসটিতে আওয়ামী লীগ শক্ত অবস্থানে বলে দাবী করলেও জামায়াত-বিএনপি এখনো আওয়ামী লীগের চেয়ে বেশি এগিয়ে রয়েছেন।
একাদশ নির্বাচনে বিএনপি চাইছে আসনটি ফিরিয়ে আনতে। আর আওয়ামী লীগ চাইছে গত নির্বাচনের মতো এবারও বিজয়ের ধারা অব্যাহত রাখতে। অন্যদিকে প্রধান এই দুই দলের লড়াইয়ে ভাগ বসাতে চায় জাতীয় পার্টি।
অনেক প্রার্থী নির্বাচনী এলাকার ক্লাব ও সামাজিক সংগঠনগুলোকেও আর্থিক সহায়তা দিচ্ছেন। সমাবেশ ও পথসভায় বক্তব্য দিয়ে নির্বাচিত হলে এলাকার সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিচ্ছেন।
এসব তৎপরতায় ভোটারদের মধ্যেও ছড়িয়ে পড়েছে নির্বাচনী আমেজ। বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে কাকে ভোট দিবে, কে এগিয়ে, তা নিয়ে চলছে জল্পনাকল্পনা। গ্রামের চায়ের দোকানগুলো নির্বাচনী আলোচনায় সর্বাধিক মশগুল ভোটাররা। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলছে প্রচারণা।
কক্সবাজার-৩ (সদর-রামু) আসন থেকে ৫ জন প্রার্থী নির্বাচনে লড়ে যাচ্ছে। এরা তাঁরা হলেন, আওয়ামীলীগ তথা সরকার দলীয় প্রার্থী বর্তমান সাংসদ সাইমুম সরওয়ার কমল (নৌক)া, বিএনপি থেকে দলীয় প্রার্থী সাবেক সংসদ সদস্য লুৎফুর রহমান কাজল (ধানের শীষ), জাতীয় পার্টি থেকে মফিজুর রহমান (লাঙ্গল), ইসলামী আন্দালন বাংলাদেশ থেকে মো. আমিন (হাতপাখা) ও বাংলাদেশ ন্যাশনালিষ্ট ফ্রন্ট-(বিএনএফ) থেকে মো. হাছন(টেলিভিশন)।
কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, কক্সবাজার-৩ (কক্সবাজার সদর-রামু) আসনে ২০০৮ সালে মোট ভোটার ছিলেন ৩ লাখ ২৩ হাজার ৮৭২ জন। বর্তমানে ভোটার রয়েছেন চার লাখ ১৪ হাজার ৯৩০ জন। সে হিসেবে বিগত ১০ বছরে এ আসনে ভোটার বেড়েছে ৯১ হাজার ৫৮ জন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে ৩৯ হাজার ৯৪২ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন বিএনপির লুৎফুর রহমান কাজল। তিনি পান এক লাখ ২৬ হাজার ৪৭৮ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী আওয়ামী লীগের সাইমুম সরওয়ার কমল পান ৮৬ হাজার ৫৩৬ ভোট। ২০১৪ এ আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের সাইমুম সরওয়ার কমল। এবারও তিনি আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পাঠকের মতামত: